Monday, July 6, 2015

Mujib's Speech @ Kolkata in 1972



Mujib's Speech @ Kolkata in 1972

১৯৭২ সালের ৬ ফেব্রুয়ারি ভারতের কলকাতায় ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন ভাষণ দেন তখন বাংলাদেশের স্বাধীনতার বয়স সবে দেড় মাস। এটি স্বাধীন বাংলার প্রধানমন্ত্রী হিসেবে বঙ্গবন্ধুর প্রথম বিদেশ সফর ভারতের পশ্চিমবঙ্গ। এই জনসভায় প্রায় ১০ লাখ মানুষ উপস্থিত ছিল। ভাষণে স্বাধীনতার আনন্দ, স্বজন হারানোর বেদনা, ভারতের প্রতি কৃতজ্ঞতা, পশ্চিম পাকিস্তানীদের প্রতি হুঁশিয়ারি ও যুক্তরাষ্ট্র সরকারের সমালোচনা করেন । এখানেই স্বাধীন দেশের পথ নির্দেশনা দেয়া হয়। এখানে বঙ্গবন্ধু ও ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরাগান্ধী ভাষণ রাখেন।



সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে এলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক সেই ভাষণের একটি অডিও সিডি উপহার দেন। এই অডিও সিডি অবলম্বনে টোয়েন্টিফোর টেলিভিশনে একটি প্রতিবেদন সম্প্রচার করা হয়।

কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধু বলেন, বড় রক্তের বিনিময়ে স্বাধীনতা পেয়েছি । স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের মানুষ এত রক্ত দিয়েছে যা কোনো জাতি দেয়নি। ধর্ম, জাতি নির্বিশেষে বৃদ্ধ-বালক সবাই যুদ্ধ করেছে। ভারতের জনগণ ও ভারত সরকার এগিয়ে না এলে স্বাধীনতা অর্জন করতে পারতাম না। আমার দেবার মতো কিছু নেই। আছে শুধু ভালোবাসা দিয়ে গেলাম তাই।

পশ্চিম পাকিস্তানের নেতাদের ৩টি আদর্শ ছিল যা সভ্য দেশে চলতে পারে না। তারা ভেবেছিলেন বাঙালিরা স্বাধীনতা অর্জন করতে পারবে না। মনে করেছিল বন্দুক দিয়ে বাংলাদেশকে দমিয়ে রাখবে। আহাম্মকের দল জানে না- যে জাতি একবার জেগে ওঠে, যে জাতি মুক্তি পাগল, যে জাতি স্বাধীনতাকে ভালোবাসে, সেই জাতিকে বন্দু-কামান দিয়ে দমিয়ে রাখা যায় না।

বঙ্গবন্ধু যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষ ও সাংবাদিকদের ধন্যবাদ জানালেও যুক্তরাষ্ট্র সরকারকে ধন্যবাদ জানাতে পারেননি। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ও সাধারণ মানুষ বাংলাদেশের স্বাধীনতা সমর্থন জানিয়েছে। যুক্তরাষ্ট্র সরকারের প্রতি গণতন্ত্রের ইঙ্গিত দিয়ে বঙ্গবন্ধু বলেন, আপনারা মুখেমুখে গণতন্ত্রের কথা বলেন কিন্তু গণতন্ত্রের প্রতি খেয়াল রাখেন না। দয়া করে গণতন্ত্রের প্রতি খেয়াল রাখুন।


স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশ কীভাবে চলবে সেই দিকনিদের্শনাও ছিল বঙ্গবন্ধুর সেই ভাষণে। বঙ্গবন্ধু বলেন, ৪টি স্তম্ভের ওপর বাংলাদেশ চলবে- জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। এই ৪টি স্তম্ভের মধ্যে কিন্তু ফিন্তু নেই।
- See more at: http://www.ajkershomoy.com/beta/news.php?abohoman=4104#sthash.AXkL59ky.cu5HL0yh.dpuf

No comments:

Post a Comment